Breaking News
Home / পাখির জগৎ / পাখির বাসা ভাড়া নিয়ে পাচ আম বাগানের মালিকদের ইতিহাস জানুন

পাখির বাসা ভাড়া নিয়ে পাচ আম বাগানের মালিকদের ইতিহাস জানুন

পাখির বাসা ভাড়া নিয়ে পাচ আম বাগানের মালিকদের ইতিহাস জানুন

পাখির বাসা ভাড়া নিয়ে পাচ আম বাগানের মালিকদের ইতিহাস জানুন রাজশাহীর বাঘা উপজেলার খোর্দ্দ বাউসা গ্রামে নগত অর্থ পেয়েছেন তারা।আম বাগানের মালিক এবং ইজারাদারদের মধ্যে ক্ষতিপুরণের টাকা ও চিঠি মঙ্গলবার বাগান মালিকদের হাতে পেয়েছেন।মঙ্গলবার ২৫ মে বেরা সারে ১১ টায় তাদের হাতে ৩ লাখ ১৩ হাজার টাকার চেক তুলে দেন উপজেলার চেয়ারম্যান লায়েব উদ্দীন।

যে বাগান মালিকরা ক্ষতিপূরণ পাচ্ছেন তারা হলেন,সানার উদ্দীন,মুঞ্জুরুল হক মুকুল,শাহাদত হোসেন,শফিকুল ইসলাম ও ফারুক হোসেন।
বাগান মালিক শফিকুল ইসলাম বলেন-পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয় থেকে টাকা প্রদানের অনুমতির চিঠি হাতে আমরা পাই।পাখির বাসা ভাড়া নিয়ে মালিকদের পক্ষ থেকে দাবি করা হয়েছে,গত তিন বছর ধরে আমাদের আম বাগানে পাখিরা আচ্ছে।এর আগের দুই বছরের টাকা মালিকরা যদি পায়, তাহলে আমবাগানের মালিকরা খশি হত আর ক্ষতিটা অনেক পুষিয়ে আসবে।

বাগান মালিকদের জন্য সরকারি এমন প্রকল্পর কার্যকর্ম নিয়ে আমবাগানের মালিকরা সরকার কে ধন্যবাদ জানায়। আরোও বলেন-গাছগুলো যাতে ক্ষতিগ্রস্থ না হয় সেইজন্য নিয়মিত পরিচর্যা দাবি বাগান মালিকদের।

সেখানে উপস্থিত ছিলেন -উপজেলা নির্বাহি কর্মকর্তা (ইউএনও) পাপিয়া সুলতানা সবাপতিত্বে এ সময় রাজশাহী সামাজিক বন বিভাগের সহকারি বন সংরক্ষক মেহেদীজ্জামান,বণ্যপ্রাণী ও জীববৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা রাহাত হোসেন,বাঘা উপজেলার বন কর্মকর্তা জহুরুল হক ও চারঘাট ফরেষ্ট রেঞ্জার এ বি এম আবদুল্লাহ প্রমখ উপস্থিত ছিলেন সবাই।

সাধারণত আমাদের ওয়েব সাইটে আপনারা জানতে পারবেন বিভিন্ন্ প্রকার টিপস,যেমন মোবাইলের টিপস,সাস্থ্য টিপস,ইন্টার নেট টিপস ,ফেসবুক টিস,আরটিকেল টিপস,জানতে চাইলে আরও পোষ্ট দেখুন এখানে ক্লিক করে

উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান বলেন – ৩৮ টি আম গাছে পাখি বাসা বেধে আছে।সেই আম বাগানের সম্ভাব্য দাম ও পরিচর্যা ব্যায় নিরুপণ করে ক্ষতির পরিমান নির্ধারণ নিয়ে একটি প্রতিবেদন দেয়া হয়। সেই নিদের্শক্রমে অনুমতি পেলে টাকার চেক হস্তান্তর করা হয়।
এলাকাটি অভয়ারণ্য ঘোষনা করা হলে ,বাগান মালিক ও বাগানের ইজারাদের ক্ষতির পরিমাণ নির্ধারণ করে আগামী ৪০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে রাজশাহীর জেলা প্রশাসক ও বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নিরদেশ দেওয়া হয়।

অথিতির পাখির কিছু কথা ও ইতিহাস আমরা আগে থেকে কিছু হলেও জেনছি: হাজার হাজার মাইল পথ পারি দিয়ে প্রতিবছর শীতকালে বিভিন্ন স্থান থেকে অনেক অথিতি পাখি আমাদের এই বাংলাদেশে আশ্রয়ের সন্ধানে আসে।এই সব পাখি একদিকে যেমন আমাদের প্রাকৃতিক সৌন্দর্য বরধিত করে ,অন্য দিকে প্রকৃতির ভারসাম্য ঠিক রাখার জন্য অনেক গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।আমরা যেন অথিতিদের সঙ্গে সৌহার্দ পূর্ণ আচরণ করি।তেমনি এই পাখি গুলো আমাদের অথিতি বলে এদের সাথেও আমাদের সৌহার্দ পূর্ণ আচারণ করা দরকার।

তাই শীতের অথিতি পাখিদের সংরক্ষন ব্যাপারে আমাদের সচেতন হওয়া খুবই দরকার।

সরকারি চাকরি ও বেসরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি জানতে চাইলে এখানে ক্লিক করে বিস্তারিত দেখুন…..

About ProjuktirDoctor

PROJUKTIRDOCTOR.COM is one of the best useful tips & tricks based website in Bangladesh. Any Tech related content you will find here.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *