ওয়েব হোস্টিং ব্যাবসা কী, কেন এবং কীভাবে

ওয়েব হোস্টিং ব্যাবসা কী, কেন এবং কীভাবে?

ওয়েব হোস্টিং ব্যাবসা কী, কেন এবং কীভাবে?

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সকলে ভালো এবং সুস্থ আছেন। এখন করোনা ভাইরাস প্যান্ডেমিকে সারা বিশ্ব থমকে রয়েছে। স্বাভাবিক ভাবে বর্তমান সময়ে অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে ভাটা পড়লেও ইন্টারনেট ভিত্তিক ব্যবসার চাহিদা অনেক গুণে বেড়ে গিয়েছে। যেমন ধরুন ই-কমার্স ব্যবসা ভীষণ জনপ্রিয়তা লাভ করছে। এছাড়াও মানুষের কাজকর্ম, চাকরি বন্ধ থাকায় পৃথিবীর বিভিন্ন স্থানের মানুষ ফ্রিল্যান্সিং এবং ইন্টারনেটভিত্তিক ব্যবসার দিকে ধাবিত হচ্ছে।

ওয়েব হোস্টিং ব্যাবসা কী

যেহেতু মানুষজন ঘরের বাইরে বের হতে পারছে না তাই অনলাইনের মাধ্যমে প্রাত্যহিক জীবনের বেশিরভাগ কাজকর্ম চালানোর চেষ্টা করছে। তবে অনলাইনে যে কোন কিছু করতে হলে একটা স্পেস বা প্ল্যাটফর্ম এর প্রয়োজন হয়। আমি মূলত ওয়েব হোস্টিং সার্ভিস কে ইঙ্গিত করছি সেটা সবাই বুঝতে পারছেন। বর্তমান সময়ে ওয়েব হোস্টিং এর চাহিদা অনেক টাই উর্ধমূখী। এ ক্ষেত্রে কয়েক দশক আগের কিছু কোম্পানি রয়েছে। পূর্ববর্তী কোম্পানিগুলোর ইতোমধ্যে অনেক বেশি জনপ্রিয়তা থাকায় মিলিয়ন মিলিয়ন নতুন ক্লায়েন্ট পাচ্ছে। এছাড়াও প্রতিনিয়ত নতুন নতুন উদ্যোক্তারা নিজস্ব আঙ্গিকে হোস্টিং সার্ভিস প্রদান করে যাচ্ছে।

এই পুরো পোস্ট জুড়ে ওয়েব হোস্টিং ব্যবসা সম্পর্কে আলোচনা করা হবে। এটা মূলত একটি টিউটোরিয়াল সিরিজ এবং এই পুরো সিরিজ জুড়ে আমি দেখানোর চেষ্টা করবো কিভাবে আপনি নিজেই একটি ওয়েব হোস্টিং এবং সম্পর্কিত অন্যান্য প্রোডাক্ট নিয়ে একটি কোম্পানি প্রতিষ্ঠা করতে পারেন।

হোস্টিং কোম্পানি টিউটোরিয়াল সিরিজ এ যা যা থাকছেঃ
*ওয়েব হোস্টিং ব্যাবসা কী, কেন এবং কীভাবে?
*বিভিন্ন ধরনের ওয়েব হোস্টিং পরিষেবা।
*রিসেলার হোস্টিং ব্যবসা সম্পর্কে বিস্তারিত।
*কিভাবে রিসেলার হোস্টিং নিয়ে হোস্টিং কোম্পানি চালু করবেন?
*কিভাবে WHMCS বিলিং সফটওয়্যার সেটআপ করবেন?
*কিভাবে হোস্টিং প্যাকেজ তৈরি করবেন এবং মূল্য নির্ধারণ করবেন?
*কিভাবে হোস্টিং কোম্পানি ফ্রন্ট এন্ড ডেভলপ করবেন?

কিভাবে ডোমেইন রিসেলার সেটাপ করবেন?
যাদের ওয়েব হোস্টিং সম্পর্কে ধারণা আছে এবং নিজে হোস্টিং সার্ভিস প্রোভাইড করতে চাচ্ছেন অথবা যাদের এ বিষয়ে কোনো ধারণা নেই, উভয়ই আমার এই টিউটোরিয়াল সিরিজটি ফলো করতে পারেন। আমি সবগুলো বিষয় সুন্দরভাবে উপস্থাপন করার চেষ্টা করব ইনশাআল্লাহ। এছাড়াও সময়ের সাথে সাথে টিউটোরিয়াল গুলো আপডেট করব এবং নতুন তথ্য সংযোজন করার চেষ্টা করব। তবে হ্যা, ওয়েব হোস্টিং এর পরিসর অনেক বড়, যেগুলো হয়তো কখনই কয়েকটি ব্লগ পোস্টের মাধ্যমে তুলে ধরা সম্ভব হবে না, আর আমার জ্ঞানের পরিধি ও ততটা নয়, তবে যতটা জানি, জানানোর চেষ্টা করবো ইনশাআল্লাহ।

চলুন প্রথমে জেনে নেয়া যাক ওয়েব হোস্টিং কি?
ওয়েব হোস্টিং একটি অনলাইন পরিষেবা যা ইন্টারনেটে ওয়েবসাইট বা ওয়েব অ্যাপ্লিকেশন পাবলিশ করতে সাহায্য করে। কেউ যখন কোনও ওয়েব হোস্টিং পরিষেবার জন্য সাইন আপ করে, তখন মূলত কোনও শারীরিক সার্ভারে কিছু জায়গা ভাড়া করে যেখানে ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশন সঠিকভাবে কাজ করার জন্য প্রয়োজনীয় সমস্ত ফাইল এবং ডেটা সঞ্চয় করে রাখা যায়। একটি সার্ভার এমন একটি শারীরিক কম্পিউটার যা সবসময় চলমান থাকে যেন ওয়েবসাইট সবসময় অনলাইনে অ্যাক্সেস যোগ্য হয়। ওয়েব হোস্ট প্রোভাইডার সেই সার্ভার গুলো চালু রাখতে এবং চলমান রাখার জন্য এটিকে মেইনটেইন করে। কেউ যখন কোনও নতুন ওয়েবসাইট শুরু করার সিদ্ধান্ত নেয়, তখন একটি ওয়েব হোস্টিং কোম্পানীর সন্ধান করতে হয় যারা ওয়েবসাইট হোস্ট করার প্রয়োজনীয় সার্ভিস প্রদান করে থাকে।

তাহলে ওয়েব হোস্টিং ব্যবসা কি? হ্যাঁ ইতোমদ্ধে মধ্যে সকলেই বুঝতে পেরেছেন যেসব কোম্পানি ওয়েব হোস্টিং সংশ্লিষ্ট সেবা প্রদান করে থাকে সেগুলোই মূলত হোস্টিং ব্যবসা। এটি খুব জটিল কোন বিষয় নয়। অনেক সহজে এবং সবথেকে কম বাজেট এও এই ব্যবসা করা সম্ভব; যা পরবর্তী পর্বগুলোতে আমি দেখাবো।

পৃথিবীতে হাজার হাজার ওয়েব হোস্টিং কোম্পানি রয়েছে তাহলে আপনি কেন এই ব্যবসা করবেন? বিখ্যাত আমেরিকান লেখক মার্ক টোয়াইন বলেছেন,
অর্থাৎ কোনোকিছুতে সফলতা অর্জন করতে চাইলে আগে সেই কাজ টা শুরু করতে হবে। আজকে যে কোম্পানি টি সফল, তারা কোন কারণে কয়েক বছর পরে মার্কেট থেকে ছিটকে যাবে না তার কোন নিশ্চয়তা আছে? সর্বোপরি, সকল ধরনের ব্যবসায় কম্পিটিশন থাকে এবং সময়ের সাথে সাথে সফলতা আসে সবার কাছেই, প্রয়োজন শুধু লেগে থাকা।

আশা করছি হোস্টিং ব্যবসা এবং বর্তমান মার্কেট সম্পর্কে বেসিক বিষয় গুলো বুঝতে পেরেছেন – এছাড়াও আলাদা আলাদা টপিক সম্পর্কে বিস্তারিত জানতে গুগল করতে পারেন যেকোন সময়। সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো জানার এবং নতুন কিছু করার ইচ্ছা, আপনি নিজে থেকে না শিখতে চাইলে কোনকিছুই করা সম্ভব না। যাইহোক, আজকে এ পর্যন্তই। ইনশাআল্লাহ শীঘ্রই দেখা হচ্ছে পরবর্তী পর্বগুলোতে। এই টিউটোরিয়াল সিরিজটি সম্পর্কে আপনাদের মতামত কমেন্ট সেকশনে জানাতে পারেন

Check Also

গুগল প্লেস্টোর কাজ না করলে কী করবেন?

গুগল প্লেস্টোর কাজ না করলে কী করবেন?

গুগল প্লেস্টোর কাজ না করলে কী করবেন? গুগল প্লেস্টোর কাজ না করলে: অ্যান্ড্রয়েডচালিত স্মার্টফোনের বিভিন্ন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *